আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২০ উদযাপন

0
303

উদ্দীপন শিশু ও যুব ক্লাবের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২০ উদযাপন।

‘ দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন ‘ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উদ্দীপন শিশু ও যুব ক্লাবের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২০ উদযাপিত হয়।

উদযাপন উপলক্ষে শিশু ও যুব ক্লাব শিশুদের অংশগ্রহণে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আমিরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পিরোজপুর।

আলোচনার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উদ্দীপন শিশু ও যুব ক্লাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি অমিত বিশ্বাস, শিশু প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন ক্লাবের সদস্য সুমাইয়া আক্তার তন্নি ও রাহাত হাওলাদার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোঃ শহিদুল ইসলাম, শাখা ব্যবস্থাপক, উদ্দীপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আব্দুল হালিম, রিজিওনাল ম্যানেজার উদ্দীপন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জামিল হোসেন সিনিয়র ট্রেইনার উদ্দীপন। এছাড়া উপস্থিত ছিলেন নাজমা বেগম, প্রশিক্ষক উদ্দীপন, আরো উপস্থিত ছিলেন সম্মানিত ব্যক্তিবর্গ, শিক্ষক ফোরামের সদস্য বৃন্দ, সপক কমিটির সদস্যবৃন্দ, অভিভাবকবৃন্দ ও উদ্দীপন শিশু যুবক ক্লাবের সদস্য বৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন দুর্যোগ প্রশমন দিবসে আমাদের সবার সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং দুর্যোগের পূর্বে, চলাকালীন এবং পরবর্তী সময়ে আমাদের যে সকল করণীয় সে সম্পর্কে জানতে হবে। সতর্কতা সঙ্কেত সোনার সঙ্গে সঙ্গে শিশু এবং বৃদ্ধদের নিকটস্থ সাইক্লোন সেন্টার অথবা নিরাপদ স্থানে নিয়ে যেতে হবে তিনি বলেন উদ্দীপন শিশু যুবক ক্লাবের সদস্যরা দুর্যোগের পূর্বে প্রস্তুতি এবং প্রশমনে অগ্রণী ভূমিকা রাখবে এটা তার বিশ্বাস কারণ এই সকল শিশু ও যুবরা দুর্যোগ প্রশমন এর উপর ও দুর্যোগ প্রস্তুতি উপরে বিভিন্ন প্রশিক্ষণ পেয়েছে এবং উদ্দীপন শিশু যুবক ক্লাবের একটি স্বেচ্ছাসেবক দল রয়েছে যারা যে কোন দুর্যোগে মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছে বিগত দিনে সেই ধারাবাহিকতা রক্ষায় আগামী দিনেও কাজ করতে হবে এবং দুর্যোগ বিষয়ক সকল কার্যক্রমে তিনি উদ্দীপন শিশু যুব ক্লাবের সদস্যদের সহযোগিতা চান । সভার সম্মানিত সভাপতি উদ্দীপন রিজিওনাল ম্যানেজার জনাব মোহাম্মদ আব্দুল হালিম তার বক্তব্যে বলেন উদ্দীপন বিগত দিনে দুর্যোগ ঝুঁকি কমাতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে যার মধ্যে মহড়া, সচেতনতামূলক নাটক পরিবেশন সহ বিষয়ভিত্তিক আলোচনা ছিল এবং সেখানে ক্লাব সদস্য, বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও সমাজের পিছিয়ে পড়া জনসাধারণ অংশগ্রহণ করেছে যার ফলে সচেতনতা বৃদ্ধি পেয়েছে এবং আগামী দিনেও সবাইকে সাথে নিয়ে একই কার্যক্রম চলমান রাখতে চায় পরিশেষে অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভাপতি তার বক্তব্যের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here