বাবুই সামাজিক উন্নয়ন সংস্থা

0
547

ভূমিকা

“বাবুই”একটি অরাজনৈতিক উন্নয়নমূলক স্বেচ্ছাসেবী সংস্থা।প্রতিষ্ঠা লগ্নথেকে দরিদ্র জনগোষ্ঠির ভবিষৎ জীবনের মান উন্নয়ন করাই এ সংস্থার মূল লক্ষ্য। এলাকায় গরীব ও দুস্থ এবং অসহায় নারী ও পুরুষ এবং শিশুদের মধ্যে যুগপযোগী জীবনদক্ষতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা ও অত্র এলাকায়,কৃষি কাজ,হাঁস মুরগী পালন, রান্না শিক্ষা,আর্টের কাজ, সেলাই, নার্সারী, প্রশিক্ষণের মাধ্যমে তাদের কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করে আসছে। যুব ও যুব মহিলা /তালাক প্রাপ্তা/বিধবা /দিনমজুর নারীদের কুটির শিল্প, দর্জি বিজ্ঞান, কম্পিউটার প্রশিক্ষণ, মৎস চাষ,গবাদি পশুপালন প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং তাদের আর্থিক সহায়তা প্রদান করছে ।
শিক্ষার মান উন্নয়নের জন্য গরীব ও মেধাবী ছাত্র ছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদানের ব্যবস্থা করা । প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং এর বন্ধুত্বপূর্ণ ব্যবহার নিশ্চিত করা।অস্বচ্ছল নারী ও শিশুদের আইনগত সহায়তা প্রদান, আইনী পরামর্শ প্রদান এসিড সন্ত্রাসের বিরুদ্ধে জনমত গড়ে তোলা। প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করা এবং ত্রাণ ও পুর্নবাসন নিশ্চতকরণে সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত থাকা।ধুমপান এবং মাদকমুক্ত সমাজ গঠনে জনগণকে সচেতন করে গড়ে তোলা। অসহায় প্রবীণ ব্যক্তিদের কল্যাণে কার্যক্রম গ্রহণ যৌতুক, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনসাধারণের মধ্যে সচেতনতা মূলক কর্মকান্ড পরিচালনা করা। আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানি ব্যবহারে কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন।
বাংলা সাহিত্যের ঐতিহ্য ধরে রাখার জন্য এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির সমস্যা সম্ভাবনা এবং সকল ভালো ও সচেতনতামূলক কার্যক্রমদেখে অনুপ্রাণিত হওয়ার লক্ষ্যে সাহিত্য পত্রিকা “বাবুই”, বুলেটিন, পোষ্টার প্রভৃতি প্রকাশিত হচ্ছে।
কন্যাদায়গ্রস্থ পরিবারকে আর্থিক ও আশ্রয়হীন ব্যক্তিকে গৃহ নির্মাণে সাহায্য করা সহ জলবায়ু পরিবর্তনের কারনে ঘুর্নিঝড় জলোসচ্ছাসে ক্ষতিগ্রস্থ জনগনের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং তাদের বিকল্প সাবলম্বিকরণ ও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করছে।
ভবিষ্যত জীবনের সম্পদ উন্নয়নে বৃক্ষরোপন ,পরিস্কার, পরিচ্ছন্নুতা বিষয়ক সচেতনতা সৃষ্টি এবং কার্যক্রম পরিচালনা ও প্রতিবন্ধী ব্যক্তিদের সনাক্তকরণ,দক্ষতা মূলক প্রশিক্ষণ প্রদান ও পূর্ণবাসনের ব্যবস্থা করা এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠির উন্নয়নে বাস্তবমূখী কর্মসূচী গ্রহনের মাধ্যমে আগামীর পৃথিবীতে বাবুই “সুন্দর ও নতুন জীবনের প্রত্যয়ে” কাজ করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here